পৃথিবীর ঘূর্ণয়ন আমরা বুঝতে পারিনা কেন ?

পৃথিবী যে ঘুরছে সেটা আমাদের সকলেরই জানা আছে। আমরা এটাও জানি যে পৃথিবী ঘুরছে বলেই ঋতু পরিবর্তন হচ্ছে এবং দিন-রাত্রিও হচ্ছে। পৃথিবীর ঘোরার দুই রকমের গতি আছে। প্রথমত, পৃথিবীর পরিক্রমন গতি, যার ফলে পৃথিবী প্রতিনিয়ত নির্দিষ্ট সময়ের পরিপেক্ষিতে, নির্দিষ্ট কক্ষপথে সূর্যের চারিদিকে পাক খেয়ে চলেছে। আর দ্বিতীয়ত, পৃথিবীর আবর্তন গতি, যার ফলে পৃথিবী প্রতিনিয়ত নির্দিষ্ট গতিতে, নির্দিষ্ট সময়ের পরিপেক্ষিতে নিজ অক্ষকে কেন্দ্র করেই ঘুরে চলেছে। পৃথিবীর এই গতির কারণে পৃথিবীর সঙ্গে আমরাও প্রচন্ড গতিতে ঘুরে চলেছি।

earth-picture

তা এই বিষয়টি জানার পর আমাদের অনেকের মাথায় প্রশ্ন এসে থাকে যে, পৃথিবী ঘুরছে সেটা আমরা বুঝতে পারি না কেন ?

চলো তাহলে জেনে নেওয়া যাক উত্তরটি...

পৃথিবী সৃষ্টির সময় থেকেই পৃথিবী নিজ গতিতে ঘুরে চলেছে। তাই আমরাও আমাদের জন্মের সময় থেকেই পৃথিবীর ঘোরার গতির সঙ্গে অভ্যস্ত হয়ে পরি। তাই পৃথিবীর ঘূর্ণয়ন গতিটা আমাদের কাছে স্বাভাবিক মনে হয়। এছাড়া, আমাদের আশেপাশে থাকা সমস্ত বস্তু গাছপালা, বাড়িঘর ও অন্যান্য জীবজন্তু সহ যাবতীয় সবকিছু আমাদের সঙ্গে পৃথিবীর গতিতে ঘুরে চলেছে। অর্থাৎ আমাদের আশেপাশের প্রতিটি বস্তুর অবস্থান আমাদের চোখে একই থাকছে। তাই আমাদের আশেপাশের বস্তুগুলির থেকে আমাদের অবস্থানের পরিবর্তন না হওয়ায় সবকিছু আমাদের কাছে স্থির বলে মনে হয়। এবং পৃথিবীর ঘোরার গতি আমরা বুঝতে পারিনা।

এবার প্রশ্ন হচ্ছে কোনো একটা বস্তু দ্রুত ঘুরতে থাকলে তার ওপরে থাকা বস্তু গুলি তো ছিটকে আলাদা হয়ে যায়। তা এক্ষেত্রে, পৃথিবী তো ঘুরছে, আমরা পৃথিবীর থেকে ছিটকে চলে যাচ্ছিনা কেন?

এর কারণ হলো,

পৃথিবী তার বিশাল অভিকর্ষ বলের দ্বারা তার সংলগ্নে থাকা প্রত্যেক বস্তুকে নিজের দিকে টেনে ধরে রেখেছে। তাই পৃথিবীর কোনো বস্তুই পৃথিবীর থেকে ছিটকে বাইরে চলে যায়না।

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন