আকাশকে নীল রঙের দেখায় কেন ?

দিনের বেলায় মেঘমুক্ত আকাশে তাঁকালে আমরা দেখতে পাই সারা আকাশ জুড়ে নীল রঙ ছেয়ে আছে। আর এই নীল রং টি দেখে আমাদের মনে প্রশ্ন এসে থাকে যে, আকাশকে নীল রঙের দেখায় কেন ? অন্য কোনো রংও তো হতে পারতো ! আর এই নীল রং টি আসেটাই বা কোথা থেকে ? চলো তাহলে জেনে নেওয়া যাক সবকিছু বিস্তারিত ভাবে।

সর্বপ্রথম আমাদের জানা দরকার আকাশ জিনিসটা কী ?

আকাশ: আকাশ হলো আমাদের পৃথিবীপৃষ্ঠের বাইরে অবস্থিত মহাশূন্যের অংশবিশেষ। আমরা যেটাকে আকাশ বলে উপলব্ধি  করি সেটা আসলে শুধুই মহাশূন্য, যেখানে আমাদের পৃথিবীর বায়ুমণ্ডল ধীরে ধীরে বিশাল মহাশূন্যে বিলীন হয়ে গেছে।

clean-blue-sky-image

এবার আমরা জানবো এই বিশাল মহাশূন্যের নীল
রঙের দেখানোর কারণ,

আকাশকে নীল দেখায় কেন:  আকাশ যা হল এক বিশাল মহাশূন্য। আসলে এই মহাশূন্যের নিজস্ব কোন আলো বা রঙ নেই। এর আসল রূপটা আমরা রাত হলে বুঝতে পারি যা শুধুই অন্ধকারাচ্ছন্ন। দিন হলে সূর্যের আলোয় আলোকিত হয় এবং এর নীল রঙের কারন হল সূর্যের আলোর বিক্ষেপণ। সূর্যের আলো যখন পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে তখন পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা বিভিন্ন উপাদানের সঙ্গে ধাক্কা খেয়ে চারিদিকে ছড়িয়ে পরে। আমরা জানি সূর্যের আলো সাতটি রং নিয়ে গঠিত হয়। এর মধ্যে নীল আলোর তরঙ্গ দৈর্ঘ্যসবচেয়ে কম, তাই আকাশে নীল আলো বেশি ছড়িয়ে পরে এবং আকাশকে নীল দেখায়।

our-earth-atmosphere-image

তাছাড়া, সূর্যোদয় ও সূর্যাস্তের সময় আমরা আকাশকে অনেকটা লাল বর্ণের দেখে থাকি। কারন, ওই সময় সূর্য আমাদের অবস্থানের থেকে তীর্যকভাবে অবস্থান করে।ফলে সূর্যের আলোকে পৃথিবীতে আসতে পুরূ বায়ুমণ্ডল ভেদ করতে হয়। তখন নীল আলো বিক্ষিপ্ত হয়ে বিভিন্ন দিকে চলে যায়। কিন্তু লাল আলোর তরঙ্গ দৈর্ঘ্য বেশি হওয়ায় তা কম বিক্ষেপিত হয় আর আমাদের চোখে তখন লালবর্ণ টাই ধরা পরে।

earth-atmosphere-image

আর যদি পৃথিবীতে কোনো বায়ুমণ্ডল না থাকতো তাহলে, পৃথিবীর আকাশ সম্পূর্ণ অন্ধকারাচ্ছন্ন দেখাতো। কারণ বায়ুমণ্ডলের মতো কোনো মাধ্যমে কোনো আলোর বিক্ষেপন ঘটতো না।

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন