পৃথিবীর উঁচু জায়গা গুলো বেশি ঠান্ডা হয় কেন ?

আমাদের পৃথিবীতে, উষ্ণতার ভিন্নতার একটি বৈশিষ্ট্য আমরা লক্ষ্য করে থাকি। বৈশিষ্ট্যটি হলো, ভূপৃষ্ঠ থেকে যত উপরের দিকে ওঠা যায় উষ্ণতা ধীরে ধীরে তত কমতে থাকে। লক্ষ্য করলে দেখবে, যে অঞ্চল গুলি উঁচুতে অবস্থিত সেগুলি নিচু অঞ্চল অপেক্ষা বেশি ঠান্ডা হয়। আমাদের মধ্যে অনেকেরই হয়তো জানা নেই এই ঘটনাটি কেন ঘটে ? আজকের এই পোস্টে আমরা এই বিষয়ে আলোচনা করবো।

আমরা সবাই জানি যে, আমাদের পৃথিবী একটি গ্রহ আর গ্রহদের নিজস্ব কোন আলো বা তাপ থাকে না। সূর্য হলো আমাদের পৃথিবীর আলো ও তাপের প্রধান উৎস। এবং আমাদের ভূপৃষ্ঠ উত্তপ্ত হয় সূর্যের আলো ও উত্তাপের কারণে।
তাহলে সূর্যকে তো আমরা আকাশে দেখি, আমাদের মাথার উপরে। ফলে উপরের তাপমাত্রা বেশি হওয়ার কথা কিন্তু এর উল্টটা ঘটে কেন ?

এর পেছনে লুকিয়ে থাকা বিজ্ঞান টি হল:
আমাদের পৃথিবীকে ঘিরে রয়েছে বায়ুমণ্ডলের বিভিন্ন স্তর। সূর্য থেকে আগত আলো ও তাপশক্তির দ্বারা বায়ুমণ্ডল সরাসরি উত্তপ্ত হয়না। সূর্য রশ্মি বায়ুমণ্ডল ভেদ করে এসে সর্বপ্রথম কঠিন ভূ পৃষ্ঠকে উত্তপ্ত করে।


এরপর উত্তপ্ত ভূপৃষ্ঠের তাপ তিনটি (বিকিরণ, পরিবহন ও পরিচলন) পদ্ধতিতে বায়ুমন্ডলে ছড়িয়ে পরে। ওই তিনটি পদ্ধতি সম্বন্ধে আমরা পরে জানবো। এখন আমাদের এটুকু জেনে রাখা দরকার যে, বায়ুমণ্ডলের সবচেয়ে নিচের স্তর ভূপৃষ্ঠ সংলগ্ন বা ভূপৃষ্ঠের সঙ্গে লেগে থাকায় এটি সবার প্রথমে উত্তপ্ত হয়। এবং এর উষ্ণতাও অপেক্ষাকৃত বেশি হয়।

why-temperature-decreases-with-increasing-height

এরপর তাপ এই স্তর থেকে পর্যায়ক্রমে বায়ুমন্ডলের অন্য স্তর গুলিতে ছড়িয়ে পরতে থাকে। এবং যত উপরে ছড়িয়ে পরতে থাকে তাপের হারও তত কমতে থাকে।এমনকি বায়ুমন্ডলের উপরের দিকের স্তর গুলিতে তাপ পৌছায়না বললেই চলে।

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন