গ্রিনহাউস এফেক্ট কী এবং গ্রিনহাউস গ্যাস কোনগুলি?

গ্রিনহাউস এফেক্ট কথাটি আমরা সাধারণত পরিবেশ বিজ্ঞানের আলোচনায় সবচাইতে বেশি শুনে থাকি। আজকে আমাদের আলোচনার বিষয় গ্রিনহাউস এবং গ্রিনহাউস এফেক্ট কী? আর কোন গ্যাসগুলিকে গ্রিনহাউস গ্যাস বলা হয়?

'গ্রীন হাউস এফেক্ট' এর বিষয়টি জানার আগে আমাদের সর্বপ্রথম 'গ্রীনহাউস' সম্পর্কে জানতে হবে। তাহলে গ্রিনহাউস এফেক্ট এর বিষয়টি বুঝতে অনেকটা সহজ হবে।

গ্রিনহাউস কী

শীতপ্রধান অঞ্চলে শীতকালে তাপমাত্রার পারদ অনেকটাই নেমে যায়। যার কারণে প্রচন্ড ঠান্ডা অনুভূত হয়। এমনকি কিছু কিছু অঞ্চলে বরফ পর্যন্ত পড়তে থাকে। এর ফলে ওইসব অঞ্চলে কৃষি কাজের ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়। গ্রীষ্মপ্রধান অঞ্চলের ফসল গুলি ওই অঞ্চলে চাষ করা যায় না। এই সমস্যা সমাধানের জন্য ওই সব অঞ্চলে চাষের কাজে এক বিশেষ প্রযুক্তিকে কাজে লাগানো হয়। চাষের জমিতে সম্পূর্ণ স্বচ্ছ কাঁচের তৈরি ঘর নির্মাণ করা হয়। এর ফলে দিনের বেলায় ক্ষুদ্র তরঙ্গ রূপে আগত সূর্য রশ্মি সহজেই কাচের ঘরের মধ্যে প্রবেশ করতে পারে। কিন্তু ভেতর থেকে প্রতিফলিত হয়ে সূর্যের রশ্মী বাইরে বেরোতে পারে না। কাচের দেওয়ালে প্রতিফলিত হয়ে ঘরের ভিতরেই আটকে পড়ে। এবং ঘরের ভেতরের তাপমাত্রা বৃদ্ধি করতে থাকে। যার ফলে গ্রীষ্মপ্রধান অঞ্চলের ফসল গুলি ওই অঞ্চলে চাষ করা সম্ভব হয়। সবুজ উদ্ভিদের চাষের জন্য এই কাচের ঘর গুলি নির্মান করা হয় বলে, এগুলোকে 'সবুজ ঘর' বা 'গ্রিন হাউস' বলা হয়।

গ্রিনহাউস এফেক্ট কী

greenhouse-effect-image

দিনের বেলায় সূর্য রশ্মি ভূপৃষ্ঠকে সরাসরি উত্তপ্ত করে। এবং উত্তপ্ত ভূপৃষ্ঠ তাপ ধীরে ধীরে বায়ুমণ্ডলের দ্বারা মহাশূন্যে ফিরে যেতে থাকে। এটি একটি প্রাকৃতিক স্বাভাবিক প্রক্রিয়া যার ফলে পৃথিবীর তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকে।

কিন্তু বর্তমানে মানুষের বিভিন্ন কার্যকলাপের ফলে এমন কিছু গ্যাস বায়ুমন্ডলে মিশছে যেগুলি প্রকৃতির এই স্বাভাবিক প্রক্রিয়ায় বাধা প্রদান করছে। গ্যাস গুলি গ্রিনসাউসের মতো কাজ করতে থাকে। অর্থাৎ সূর্যরশ্মির দ্বারা উত্তপ্ত ভূপৃষ্ঠের তাপ মহাশূন্যে ফিরে যেতে বাধা দেয়। এবং ওই তাপকে আটকে রেখে আমাদের বায়ুমণ্ডলের তাপমাত্রাকে বৃদ্ধি করতে থাকে। এটিকেই গ্রিনহাউস এফেক্ট বলা হয়।

কয়েকটি গ্রিনহাউস গ্যাস

কয়েকটি উল্লেখযোগ্য গ্রিনহাউস গ্যাস হলো-

বায়ুমণ্ডলে সবচেয়ে বেশি পরিমাণে উপস্থিত গ্রিনহাউস গ্যাসটি হলো কার্বন ডাই অক্সাইড। এটি বায়ুমণ্ডলের তাপমাত্রা বৃদ্ধিতে সবচেয়ে বেশি প্রভাব বিস্তার করে। এছাড়াও মিথেন, ক্লোরো ফ্লোরো কার্বন, নাইট্রাস অক্সাইড, ওজন ইত্যাদি গ্রিনহাউস গ্যাস গুলির পরিমাণ বায়ুমণ্ডলে দ্রুত হারে বাড়তে থাকা একটা বড় চিন্তার বিষয় হয়ে দাঁড়াচ্ছে।

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন