তড়িৎ চুম্বক কী তড়িৎ চুম্বক কিভাবে তৈরি করা হয় ?

ইলেক্ট্রো ম্যাগনেট বা তড়িৎ চুম্বক বিজ্ঞানের এমন এক যুগান্তকারী আবিস্কার যা নাহলে হয়তো অনেক কিছুই আজ সম্ভব হতোনা। তড়িৎ চুম্বক হলো কৃত্রিম উপায়ে তৈরি একপ্রকার চুম্বক।

যে চুম্বকের মধ্যে প্রথমে কোন চুম্বকের বৈশিষ্ট্য থাকেনা, কৃত্তিম উপায়ে কোন বস্তুর মধ্যে চুম্বকত্ব আনা হয়। অর্থাৎ, চুম্বক যে বস্তু গুলিকে আকর্ষণ করে (যেমন- লোহা) সেই বস্তুগুলোকে বিশেষ পদ্ধতিতে তড়িৎ প্রবাহের দ্বারা চুম্বকে পরিণত করা হয়। এই চুম্বক গুলিকে তড়িৎ চুম্বক বলে

এই তড়িৎ চুম্বক কিভাবে তৈরি করা হয় তা আজকে আমরা পর্যালোচনা করবো। এবং সেই সঙ্গে তড়িৎ চুম্বকের ব্যবহার গুলিও আলোচনা করবো।

■ তড়িৎ চুম্বক কিভাবে তৈরি করা হয় ?

how-to-make-electro-magnet-in-bengali

চুম্বক আকর্ষণ করে এমন একটি পদার্থ অর্থাৎ ধরো একটি লোহার দন্ড নেওয়া হলো। এরপর সম্পূর্ণ লোহার দন্ডটিকে তামার তার দিয়ে প্যাচানো হলো। তামার তারের শুরু ও শেষ প্রান্ত বের করে রাখতে হবে। এরপর কোনো ব্যাটারি বা অন্য কোনো মাধ্যমের দ্বারা তামার তারের মধ্যে দিয়ে তড়িৎ প্রবাহ চালনা করলেই লোহার দন্ডটি চুম্বকে পরিণত হবে। এবং লোহা ও নিকেল জাতীয় ধাতুগুলিকে আকর্ষণ করবে। সাধারণ চুম্বকের মতোই এই চুম্বকের একপ্রান্তে উত্তর মেরু এবং আরেক প্রান্তে দক্ষিণ মেরু সৃষ্টি হবে। তারের মধ্যে দিয়ে যতক্ষণ তড়িৎ প্রবাহ চলতে থাকবে, ততক্ষণই শুধুমাত্র লোহার দন্ডটির মধ্যে চুম্বকত্ব থাকবে। তারের মধ্যে তড়িৎ প্রবাহ বন্ধ করে দিলে দন্ডটি চুম্বকের সমস্ত ধর্ম হারিয়ে ফেলবে। তখন আর আকর্ষণ শক্তি থাকবে না। তামার তারের পাক সংখ্যা বাড়িয়ে ও তড়িৎ প্রবাহ মাত্রা বাড়িয়ে এই তড়িৎ চুম্বকের চুম্বক শক্তি বৃদ্ধি করা যায়।

এবার প্রশ্ন হলো সাধারণ চুম্বক থাকতে কেন তড়িৎ চুম্বকের প্রয়োজন হলো?

তাহলে এবার জেনে নেওয়া যাক তড়িৎ চুম্বকের সুবিধা ও অসুবিধা গুলি-

সুবিধা হলো, তড়িৎ চুম্বকের চুম্বকত্ব আমরা ইচ্ছামতো নিয়ন্ত্রণে রাখতে পারি। অর্থাৎ প্রয়োজন মতো চুম্বকের শক্তিকে বাড়াতেও পারি আবার কমাতেও পারি। এবং চুম্বকের মেরুদ্বয়ের পরিবর্তনও ঘটাতে পারে। তড়িৎ চুম্বকের তড়িৎ প্রবাহের অভিমুখ পরিবর্তন করলে তড়িৎ চুম্বকের মেরু দুটিও পরিবর্তিত হবে। অর্থাৎ উত্তর মেরু দক্ষিণ মেরুতে এবং দক্ষিণ মেরু উত্তর মেরুতে রূপান্তরিত হবে।

আর অসুবিধা হলো, এই চুম্বক হলো একপ্রকার অস্থায়ী চুম্বক। যতক্ষন তারের মধ্যে দিয়ে তড়িৎ প্রবাহ চলবে ততক্ষণ এই চুম্বকের চুম্বকত্ব থাকবে। তড়িৎ প্রবাহ বন্ধ হয়ে গেলে চুম্বকটি চুম্বকত্ব হারাবে।

■ তড়িৎ চুম্বকের ব্যবহার

আমাদের দৈনন্দিন জীবনের ব্যবহারের অধিকাংশ ইলেকট্রনিক্স-সামগ্রী তড়িৎ চুম্বকের ওপর নির্ভর করেই তৈরি হয়। ইলেকট্রিক মোটর, ডায়নামো, বৈদ্যুতিক ঘন্টা, বাড়ির কলিং বেল, সাউন্ড স্পিকার ইত্যাদিতে তড়িৎ চুম্বকের ব্যবহার করা হয়।

বড় বড় কলকারখানা গুলিতে ভারি ভারি লোহার সামগ্রী গুলিকে এক স্থান থেকে অন্য স্থানে সরিয়ে নিয়ে যেতে তড়িৎ চুম্বক ব্যবহার করা হয়।

বর্তমানে চিকিৎসা ক্ষেত্রে কিছু সরঞ্জামেও তড়িৎ চুম্বকের ব্যবহার লক্ষ্য করা যায়। এছাড়া টেলিগ্রাফ ও টেলিফোনেও তড়িৎ চুম্বক ব্যবহৃত হয়।

★ তড়িৎ চুম্বক সম্পর্কে কয়েকটি তথ্য

● তড়িৎ প্রবাহ চলাকালীন তড়িৎ চুম্বকের সাধারণ চুম্বকের মত অন্য সব ধর্ম গুলি লক্ষ্য করা যায়।

● তড়িৎ চুম্বকের তড়িৎ প্রবাহের অভিমুখ পরিবর্তন করলে তড়িৎ চুম্বকের মেরু দুটিও পরিবর্তিত হবে। অর্থাৎ উত্তর মেরু দক্ষিণ মেরুতে এবং দক্ষিণ মেরু উত্তর মেরুতে রূপান্তরিত হবে।

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন