মাটির কলসির জল ঠান্ডা থাকে কেন?

গরমের সময় জলকে ঠাণ্ডা রাখার জন্য আমরা অনেকেই ফ্রিজ ব্যবহার করে থাকি আর ফ্রিজের মাধমে জলকে ঠাণ্ডা রাখতে প্রচুর পরিমান ইলেক্ট্রিসিটি ব্যয় করতে হয় তবে জলকে প্রাকৃতিক ভাবে ঠাণ্ডা রাখার একটি অন্যতম মাধ্যম হলো মাটির কলসি আজকে আমরা, মাটির কলসিতে জল কিভাবে ঠান্ডা থেকে সেই বিষয়টি বিস্তারিত আলোচনা করবো
এই বিষয়ে জানার আগে আমাদেরকে আগে লীন তাপ সম্পর্কে জানতে হবে

▣ লীন তাপ:
যে তাপের কারণে কোন বস্তুর উষ্ণতার পরিবর্তন ঘটে তাকে আমরা বোধগম্য তাপ বলে থাকি। কিন্তু কোন পদার্থের অবস্থার পরিবর্তনের সময় পদার্থটি যে পরিমাণ তাপ গ্রহণ করে বা বর্জন করে সেই পরিমাণ তাপের বাহ্যিক প্রকাশ ঘটে না। অর্থাৎ ওই পরিমাণ তাপকে থার্মোমিটারে ধরা যায় না। এই তাপকেই লীন তাপ বলা হয়।

সুতরাং বলা যায়, একক ভরের কোন পদার্থের উষ্ণতার কোন পরিবর্তন না ঘটিয়ে শুধুমাত্র অবস্থার পরিবর্তন ঘটাতে ওই পদার্থে যে পরিমাণ তাপ প্রয়োগ বা নিষ্কাশন করতে হয়, সেই পরিমাণ তাপকেই ওই পদার্থের অবস্থা পরিবর্তনের লীন তাপ বলে

মাটির কলসির জল ঠান্ডা থাকার কারণ:

earthen-pot-image

তরল পদার্থের বাষ্পে পরিণত হওয়ার জন্য লীন তাপের প্রয়োজন হয়। বাষ্পায়নের সময় এই তাপ বাইরে থেকে সরবরাহ না হলে, তরল নিজ দেহ থেকে অথবা যে পাত্রে রাখা হয় সেই পাত্র থেকে অথবা আশেপাশের কোন বস্তু থেকে তাপ সংগ্রহ করে বাষ্পে পরিণত হয়। যার ফলে তরলটির কিংবা পাত্রটির বা আশেপাশের বস্তুর উষ্ণতা কমে যায়। এইরকমই একটি প্রক্রিয়া ঘটে থাকে মাটির কলসিতে জল রাখলে।
আমরা জানি যে, মাটি আসলে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র বালিকণা ও কাদা কণা দ্বারা গঠিত। যার কারনে মাটির ভেতর দিয়ে জল চলাচল করতে পারে। মাটি দিয়ে কিছু তৈরি করলে এমনকি সেটিকে পোড়ালেও মাটির ভিতরে জল চলাচলের ওই ছিদ্র পথগুলি থেকে যায়।

পোড়ামাটির কলসির ক্ষেত্রে, আমরা কিন্তু খালি চোখে কলসির গায়ে থাকা এই অতি ক্ষুদ্র ছিদ্র গুলি দেখতে পায় না। আসলে কিন্তু সারা মাটির কলসির গায়ে অসংখ্য অতি ক্ষুদ্র ক্ষুদ্র ছিদ্রপথ থাকে।
মাটির কলসিতে যখন জল রাখা হয় তখন ওই ছিদ্র দিয়ে কলসির জল একটু একটু করে চুঁইয়ে বাইরে আসতে থাকে। বাইরে বেরিয়ে এসে ওই জল কলসির গা থেকে ধীরে ধীরে বাষ্পে পরিণত হতে থাকে। এই বাষ্পায়নের জন্য যে লীন তাপের প্রয়োজন হয় তা জল ও কলসিটি থেকে সরবরাহ হয়। ফলে জল ও কলসি তাপমাত্রা কমে যায়। এভাবেই মাটির কলসি জল সর্বদা ঠান্ডা থাকে।

তবে পিতল কিংবা অন্য কোনো ধাতব পাত্রে জল রাখলে এই প্রক্রিয়াটি সম্পন্ন হতে পারে না। কারণ সে ক্ষেত্রে পাত্রের ভেতরের জল চুঁইয়ে বাইরে বেরিয়ে আসার জন্য কোন সূক্ষ্ম ছিদ্রপাত পায় না। তাই পিতল কিংবা অন্য কোন ধাতব পাত্রের জল রাখলে মাটির কলসির মতো যথাযথ ঠান্ডা থাকে না।

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন