প্রেসার কুকারে কিভাবে তাড়াতাড়ি রান্না হয়?

সাধারণ বায়ুমণ্ডলীয় চাপে 100°C উষ্ণতায় বিশুদ্ধ জল ফুটে বাষ্পে পরিণত হয়। অর্থাৎ অধিক পরিমাণ তাপ দিলেও জলের তাপমাত্রা স্বাভাবিক বায়ুমণ্ডলীয় চাপে সর্বোচ্চ 100°C পর্যন্ত উঠতে পারবে। এবং তারপর অতিরিক্ত তাপের প্রভাবে জল অবস্থার পরিবর্তন ঘটিয়ে বাষ্পে পরিণত হতে শুরু করে। তাই রান্নার ক্ষেত্রে সাধারণ খোলাপাত্রে রান্না করলে খাদ্যবস্তু সর্বোচ্চ 100°C উষ্ণতায় সেদ্ধ হতে পারবে।

তবে প্রেসার কুকার যন্ত্রে এক বিশেষ পদ্ধতিকে কাজে লাগিয়ে জলকে 100°C এর বেশি উষ্ণতায় নিয়ে যাওয়া সম্ভব হয়। যার ফলে অধিক উষ্ণতায় খাদ্যবস্তু তাড়াতাড়ি সেদ্ধ হয়।

pressure-cooker-image

প্রেসার কুকারের গঠন:
প্রেসার কুকার হল স্ট্রেনলেস স্টিলের তৈরি একটি শক্ত ধাতব পাত্র। এটিকে বায়ুনিরুদ্ধভাবে রাখার জন্য একই পদার্থের তৈরি একটি ঢাকনাকে রবার প্যাডের এর সাহায্যে পাত্রটির মুখে ঢাকনা হিসেবে লাগানো হয়। ঢাকনাটির মাঝামাঝি জায়গায় একটি ছিদ্রের মুখে একটি পিন ভাল্ব লাগানো থাকে। পিন ভাল্বের ওজন এমন হয় যাতে প্রেসার কুকারের ভেতর জলীয় বাষ্পের চাপ প্রায় 2 বায়ুমণ্ডলীয় চাপের সমান হয়। এই চাপে প্রেসার কুকারে জলের স্ফুটনাঙ্ক হয় প্রায় 120°C। পিন ভাল্বের পাশে কিছু দূরে ঢাকনার উপরেই একটি সেফটি ভাল্ব থাকে। আর গরম পেশার কুকারটিকে ধরার জন্য তাপের কুপরিবাহী পদার্থের আবরণ বিশিষ্ট একটি হাতল থাকে।

pressure-cooker-diagram-bengali
প্রেসার কুকারের কার্যপ্রণালী:
প্রেসার কুকারটিতে জলসহ খাদ্যবস্তু রেখে ঢাকনাটিকে এমনভাবে বায়ুনিরুদ্ধভাবে লাগিয়ে দেওয়া হয়, যাতে বাইরের বায়ু ভেতরে প্রবেশ করতে না পারে এবং ভেতরের বায়ু বাইরে বের হতে না পারে। এই অবস্থায় প্রেসার কুকারটিকে তাপ দিলে ভেতরে উৎপন্ন জলীয় বাষ্প প্রেসার কুকারের মধ্যে জমা হতে থাকে। ফলে কুকারের মধ্যে বাষ্পের চাপ ক্রমশ বাড়তে থাকে। প্রচন্ড চাপের কারণে কুকারের ভেতরকার জলের স্ফুটনাঙ্ক বেড়ে যায়। অর্থাৎ জলের উষ্ণতা সর্বোচ্চ 120°C পর্যন্ত পৌঁছে যায়। এই উচ্চ উষ্ণতার কারণে কুকারের ভেতরে থাকা খাদ্যবস্তু দ্রুত সেদ্ধ হতে থাকে। কুকারের মধ্যে জলীয় বাষ্পের চাপ মাত্রাতিরিক্ত হয়ে গেলে পিন ভালবটি ওপরে উঠে কিছুটা বাষ্প বাইরে বেরিয়ে যায়। তবে কোন কারণে যদি পিন ভলবটি অতিরিক্ত বাষ্পকে বাইরে বের করে দিতে না পারে তাহলে, সেফটি ভাল্ব টি খুলে যায় এবং প্রেসার কুকার ফেটে দুর্ঘটনা ঘটতে পারে না।

*

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন